পুরুষাঙ্গের চুলকানি রোগ ও প্রতিকার জানুন বিস্তারিত


আসসালামু আলাইকুম বন্ধুরা, আজকের আর্টিকেলটিতে আমি আলোচনা করব পুরুষদের পুরুষাঙ্গের চুলকানি রোগ ও প্রতিকার সম্পর্কে। অনেক ছেলেরাই রয়েছেন যারা পুরুষাঙ্গের চুলকানির রোগ এর সমস্যায় ভুগছেন। মূলত পুরুষাঙ্গে বিভিন্ন ধরনের রোগ হয়ে থাকে যা সকলের কাছে শেয়ার করা যায় না। আবার অনেকেই আছেন এ সকল রোগের প্রতি গুরুত্ব দেয় না ।

পুরুষদের পুরুষাঙ্গে হার্নিয়া রোগসহ প্রসাবের জ্বালাপোড়া, চুলকানি, এলার্জির মত অনেক ধরনের রোগ হতে পারে। অনেক পুরুষেরাই আছেন যারা এগুলো ছোট মনে করে চিকিৎসা গ্রহণ করেন না। কিন্তু এ ধরনের রোগ একসময় ক্ষতির কারণ হতে পারে। তো চলুন আমরা এই আর্টিকেলটির মাধ্যমে চুলকানির রোগ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানি।

পুরুষাঙ্গের চুলকানি

পুরুষাঙ্গে চুলকানি এটি একটি বহুল পরিচিত রোগ। আর এই রোগটি অনেক মানুষেরই দেখা দেয় । গোসল করার সময় আশপাশ ভালোভাবে পরিষ্কার না করলে চুলকানির মতো এই রোগটি হতে পারে। আবার অনেক সময় শরীরের ঘাম হলে তা শুকিয়ে যায় কিন্তু গোপনাঙ্গের ঘাম শুকায় না আর যার কারণে ব্যাকটেরিয়া আক্রমণ করে চুলকানি হতে পারে।

পুরুষাঙ্গের চুলকানির প্রতিকার

চুলকানি হলে কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলেই এ থেকে রেহাই পাওয়া যায়। অর্থাৎ নিজে নিজে পরিষ্কার এবং কিছু নির্দেশনা অনুসরণ করলেই পুরুষাঙ্গের চুলকানির প্রতিকার করা সম্ভব। চলুন বন্ধুরা পুরুষের চুলকানির প্রতিকার সম্পর্কে আমরা নিম্নে জেনে নেই।

  • আমরা যখন প্রতিদিন গোসল করব তখন পুরুষাঙ্গের আশেপাশে পরিষ্কার পরিচ্ছন্ন করব।
  • চুলকানি দূর করার জন্য নিমপাতা বাটা খুব কার্যকরী একটি উপাদান। চুলকানি দূর করতে এটি ব্যবহার করতে পারেন।
  • চুলকানি প্রতিরোধ করতে যত দ্রুত সম্ভব ভেজা কাপড় পরিবর্তন করে ফেলুন।
  • যৌন মিলনের পর প্রস্রাব করে নিন এবং পুরুষাঙ্গ পরিষ্কার করে ধুয়ে ফেলুন।
  • ক্ষতস্থানে নারীকে তেল দিলে এ রোগ থেকে অতি দ্রুত মুক্তি পাওয়া যায়।
  • চুলকানি পরিমাণ বেশি হয়ে থাকলে আপনারা জেল ব্যবহার করতে পারেন। যেমন-Lidocaine
  • চুলকানির স্থানে চলা পোড়ার রোধে Steroid Cream এটি ব্যবহার করুন।

বন্ধুরা আপনারা পুরুষংকারের চুলকানি রোধে এই ক্রিমগুলো ব্যবহারের পাশাপাশি ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ খেতে পারেন এবং মলম ব্যবহার করতে পারেন। আশা করছি এতে করে আপনাদের পুরুষাঙ্গের চুলকানির প্রতিকার হবে।

পুরুষদের প্রস্রাবের রাস্তায় চুলকানির কারণ

আজকের আর্টিকেলটিতে আমি আলোচনা করব পুরুষদের প্রস্রাবের রাস্তায় চুলকানির কারণ সম্পর্কে। আসন বন্ধুরা আমরা নিম্নে পুরুষদের প্রস্রাবের রাস্তায় চুলকানির কারণ জেনে নেই।

  • ব্যাকটেরিয়ার সংক্রমণ হলে অনেক সময় এই রোগটি হয়ে থাকে।
  • অনেক সময় শুষ্ক ত্বক হওয়ার কারণে প্রস্রাবের রাস্তায় চুলকানি হতে পারে।
  • এমন কিছু ব্যবহারের জিনিস রয়েছে যা ব্যবহারের ফলে এলার্জি হয়ে থাকে। আর এ সকল ব্যবহারের জিনিস ব্যবহার করলেও এটা হতে পারে।

পুরুষের প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে করণীয়

পুরুষের প্রস্রাবের রাস্তায় যদি চুলকানি হয় তাহলে কিছু করণীয় পদ্ধতি রয়েছে যেগুলো সঠিকভাবে পালন করলে বা মেনে চললে চুলকানি থেকে রেহাই পাওয়া যায়। নিম্নে সে সকল উপায় দেওয়া হলোঃ

  • চুলকানি প্রতিরোধে এন্টিব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করে ক্ষতস্থান ভালোভাবে ধৌত করতে হবে।
  • ক্ষতস্থানে যেন পানি জমে না থাকে সেদিকে বিশেষ ভাবে লক্ষ্য রাখতে হবে এবং সব সময় শুকনো রাখতে হবে।
  • আপনার যদি চুলকানি হয়ে থাকে তাহলে যে জিনিসগুলো ব্যবহারের মাধ্যমে এলার্জি ছড়াতে পারে সে সকল ব্যবহার্য জিনিস থেকে বিরত থাকতে হবে।
  • যৌন মিলনের সময় অবশ্যই কনডম ব্যবহার করতে হবে।
  • ক্ষতস্থান যদি চুলকায় তাহলে কোন ভাবেই ক্ষতস্থান চুলকানো যাবে না।

আশা করছি এই পদ্ধতি গুলো যদি আপনারা মেনে চলেন তাহলে প্রসবের রাস্তায় চুলকানি এর হাত থেকে রেহাই পাওয়া সম্ভব। এছাড়াও আপনারা ভালো কোন চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

পুরুষ অঙ্গের বিভিন্ন রোগ সমূহ

আমরা অনেকেই জানিনা প্রসঙ্গের কতগুলো রোগ রয়েছে। আবার আমাদের শরীরে যে রোগ গুলো দেখা দেয় সেই সম্পর্কেও আমরা অজানা।পুরুষাঙ্গে বিভিন্ন ধরনের চুলকানি রোগ, চর্মরোগ রোগ পাশাপাশি আরো অনেক রোগ হয় যেমন-

বালানাইটিছ

মূলত এই রোগটি পুরুষের, পুরুষাঙ্গের উপরে হয়ে থাকে। এই রোগটি দেখা দিলে পুরুষের পুরুষাঙ্গ ফুলে যাবে চুলকাতে থাকবে এমনকি ব্যথা হয়ে থাকবে।

পেনাইল ক্যান্সার

পেনাইল ক্যান্সার পুরুষাঙ্গের একটি রোগ। এই রোগটি পুরুষাঙ্গে দেখা দিলে চামড়া খারাপ হয়ে যায়।

প্রিয়াপিজন

পুরুষাঙ্গের রোগ গুলোর মধ্যে এটি আরেকটি রোগ। এই রোগটি দেখা দিলে পুরুষাঙ্গে অনেক যন্ত্রনা শুরু হয়।

শেষ কথাঃ পুরুষাঙ্গের চুলকানি রোগ ও প্রতিকার জানুন বিস্তারিত 

বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমি আলোচনা করেছি পুরো সংঘের চুলকানি রোগ ও প্রতিকার সম্পর্কে। আমি আরো আলোচনা করেছি পুরুষাঙ্গের বিভিন্ন রোগসমূহ নিয়ে। এছাড়াও আমি আরো আলোচনা করেছি প্রসবের রাস্তায় চুলকানি হলে করণীয় কি সে সম্পর্কে। বন্ধুরা আশা করছি আর্টিকেলটি তারা আপনারা উপকৃত হয়ে থাকবেন। বন্ধুরা আপনারা যদি উপকৃত হয়ে থাকেন অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন। এ ধরনের আরো অনেক আর্টিকেল পেতে এই পেজটি ফলো রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url