ঢেঁড়স খাওয়ার অপকারিতা - ঢেঁড়স এর ইংরেজি কি জানুন বিস্তারিত


ঢেঁড়স সবজি হিসেবে আমাদের কাছে খুবই জনপ্রিয়। এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু এত গুনাগুন থাকার পরেও ঢেঁড়স খাবার কিছু অপকারিতা রয়েছে। প্রত্যেকটা জিনিসেরই যেমন উপকারী গুণাগুণ রয়েছে তেমনি অপকারী গুনাগুন রয়েছে। তাই আজকের আর্টিকেলটিতে আমরা ঢেঁড়স খাওয়ার অপকারিতা ও ঢেঁড়সের ইংরেজি কি সে সম্পর্কে বিস্তারিত জানবো।

তো বন্ধুরা আপনারা যারা ঢেঁড়স খাওয়ার অপকারিতা সম্পর্কে জানতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্য। তো চলুন বন্ধুরা, এই আর্টিকেলটির মাধ্যমে ঢেঁড়স খাওয়ার অপকারিতা ও ঢেঁড়সের ইংরেজি কি সে সম্পর্কে বিস্তারিত জানি।

ঢেঁড়স খাওয়ার অপকারিতা

ঢেঁড়স খুবই উপকারী একটি সবজি হিসেবে পরিচিত। কিন্তু প্রতিটা জিনিসেরই যেমন উপকারী দিক রয়েছে তেমনি ক্ষতিকারক দিকও বিদ্যমান। ঢেঁড়সের বেলাও ব্যতিক্রম নয়। তবে ঢেঁড়সে প্রচুর পরিমাণে উপকারী গুনাগুন রয়েছে। পাশাপাশি কিছু ক্ষতিকারক গুনাগুন রয়েছে। তো চলুন বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমরা ঢেঁড়স খাবার অপকারিতা সম্পর্কে জানি।

পেটের সমস্যা তৈরি করে

ঢেঁড়সে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে যা অতিরিক্ত পরিমাণে গ্রহণ করলে ডায়রিয়া ,গ্যাস বা অন্তের মতো সমস্যা দেখা দিতে পারে।

ত্বকের ক্ষত

অতিরিক্ত মাথায় ঢেঁড়স গ্রহণ করলে ঢেড়স থেকে নিঃসৃত প্রোটিনও লাইটিক নামক এনজাইম সংস্পর্শে আসার কারণে ত্বকের ক্ষত সৃষ্টি হতে পারে। তাই অবশ্যই অতিরিক্ত মাথায় ঢেঁড়স খাওয়া থেকে বিরত থাকতে হবে।

কিডনিতে পাথর হওয়ার কারণ

ঢেঁড়সে অক্সলেট নামক এক ধরনের যৌগ উপাদান থাকে যা অতিরিক্ত গ্রহণের ফলে আপনার কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা বৃদ্ধি করে। তাই আপনি যদি কিডনির সমস্যায় ভুগে থাকেন তাহলে ঢেঁড়স খাওয়া থেকে বিরত থাকুন।

রক্ত খুব ঘন হয়ে যেতে পারে

আপনি যদি অতিরিক্ত মাত্রার ঢেঁড়স খান তাহলে আপনার রক্ত ঘন হয়ে যেতে পারে। তাছাড়াও ঢেঁড়সে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন কে ।আপনারা যদি রক্ত বৃদ্ধি হওয়ার ঔষধ সেবন করেন, তাহলে ঢেঁড়স খাওয়া থেকে অবশ্যই বিরত থাকবেন। তা না হলে শরীরের রক্ত জমাট বেঁধে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে।

এলার্জির সমস্যা সৃষ্টি করে

কখনো কখনো ঢেঁড়স অতিরিক্ত খাবার ফলে এলার্জি হতে পারে। অর্থাৎ কখনো ঢেঁড়স খাবার পর আপনার শরীরে চুলকানি সৃষ্টি হতে পারে। তাই যাদের শরীরে এনার্জি সমস্যা রয়েছে তারা কাঁচা ঢেঁড়স  খাওয়াবেন না । তবে রান্না করে খেতে পারেন। তা না হলে এলার্জির সমস্যা বেড়ে যেতে পারে।

তো বন্ধুরা অবশ্যই আপনারা তেরস খাওয়ার অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এ বিষয়ে আপনাদের যদি কোন প্রশ্ন থেকে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। তা জানলাম ঢেঁড়সের অপকারিতা সম্পর্কে এবার আমরা জানবো ঢেঁড়স এর ইংরেজি কি সে সম্পর্কে।

ঢেঁড়সের ইংরেজি কি

বন্ধুরা আমরা সবাই ঢেঁড়সের ইংরেজি কি সে সম্পর্কে হয়তো বা জানি। তবুও আমরা যারা ঢেড়সের ইংরেজি জানি না তারা আজকের আর্টিকেলটির মাধ্যমে জেনে নেই ঢেঁড়সের ইংরেজি কি সে সম্পর্কে।

ইংরেজিতে বলা হয়ে থাকে ওরকা । আমেরিকার বাইরে ইংরেজিতে ঢেঁড়স লেডিস ফিঙ্গার হিসেবে পরিচিত। তাছাড়া এটি আমেরিকার কিছু অংশ এবং ক্যারিবীয় দ্বীপপুঞ্জে গাম্বো নামেও পরিচিত। আরবি ভাষাতে ঢেঁড়সের নাম হল বামিয়া । তবে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে এটিকে ভেন্ডি বা ভিন্ডি বলা হয়ে থাকে।

ঢেঁড়সের আদি নিবাস ইথিওপিয়ার উচ্চভূমি এলাকায়। তবে এটি কিভাবে অন্যান্য এলাকায় ছড়িয়ে পড়েছে সেটা জানা যায়নি। ঢেঁড়স ক্লান্তীয় অঞ্চলে জন্মে। এর বৈজ্ঞানিক নাম হল Abelmoschus esculentus.

ঢেঁড়স এর ইংরেজি অর্থ

A kind of vegetable; the lady's finger.

ঢেঁড়স Meaning in English

Noun: Lady's finger.

আশা করছি বন্ধুরা আপনারা ঢেঁড়সের ইংরেজি নাম, বৈজ্ঞানিক নাম ,আরবি নাম এবং ঢেঁড়সের ইংরেজি অর্থ এই আর্টিকেলটির মাধ্যমে জানতে পেরেছেন। এ বিষয়ে আরো কিছু জানার থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

শেষ কথাঃ ঢেঁড়স খাওয়ার অপকারিতা - ঢেঁড়স এর ইংরেজি কি জানুন বিস্তারিত

বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমরা ঢেঁড়স খাওয়ার অপকারিতা ও ঢেড়সের ইংরেজি কি সে সম্পর্কে আলোচনা করেছি। বন্ধুরা সে সাথে সাথে আমরা ঢেঁড়সের মিনিং এবং ঢেড়সের ইংরেজি অর্থনীয় আলোচনা করেছি। পাশাপাশি আমি আপনাদেরকে জানিয়েছি ঢেঁড়সের ইংরেজি নাম, বৈজ্ঞানিক নাম এবং আরবি নাম। তো বন্ধুরা আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। এবং এ ধরনের আরো অনেক আর্টিকেল পেতে আমাদের পেজটি ফলো রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url